প্রকাশিত: ২৭/০৩/২০১৮ ২:৩০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৬ এএম

ডেস্ক রিপোর্ট::
বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আবারও বিশ্বসেরা এনজিও হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে টানা তিন বছর শীর্ষ অবস্থান ধরে রাখল বেসরকারি এ প্রতিষ্ঠানটি।

সোমবার (২৬ মার্চ) জেনেভাভিত্তিক স্বাধীন গণমাধ্যম সংস্থা ‘এনজিও অ্যাডভাইজার’ এ তালিকা প্রকাশ করেছে। তালিকায় বিশ্বের ৫০০ অলাভজনক বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে শীর্ষ স্থানে রয়েছে ব্র্যাক।

উদ্ভাবনশীলতা, জবাবদিহিমূলক সাংগঠনিক শৃঙ্খলা ও কর্মকাণ্ডের উপর নিবিড় গবেষণা করে এনজিও অ্যাডভাইজার প্রতি বছর এ তালিকা প্রকাশ করে। ২০১২ সালে প্রবর্তিত এ স্বীকৃতির মধ্যে মোট চারবার প্রথম হয়েছে ব্র্যাক। তার মধ্যে টানা তিন বছর এ স্বীকৃতি পেল।

এনজিও অ্যাডভাইজার-এর প্রধান সম্পাদক জিন ক্রিস্টফ নথিয়াস বলেছেন, বিশ্বব্যাপী সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে সৃজনশীল, ব্যয়সাশ্রয়ী ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে ব্র্যাক তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখছে।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ এ স্বীকৃতি অর্জন সম্পর্কে বলেন, টানা তৃতীয়বার শীর্ষস্থান ধরে রাখতে পেরে আমরা গর্বিত। এ সম্মানের অংশীদার আমাদের প্রতিজন কর্মী, যারা সব কাজে ব্র্যাকের মূল্যবোধ-সততা ও নিষ্ঠা, সৃজনশীলতা ও উদ্ভাবনী মনোভাব, সার্বজনীনতা এবং কার্যকারিতার প্রতিফলন ঘটিয়ে চলেছেন।

১৯৭২ সালে প্রতিষ্ঠার পর ব্র্যাক ক্রমান্বয়ে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। বর্তমানে ১১টি দেশে মাইক্রোফাইন্যান্স, শিক্ষা, স্বাস্থ্য, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে কর্মসূচি পরিচালনা করছে বেসরকারি এ প্রতিষ্ঠানটি।

পাঠকের মতামত

কক্সবাজারে মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে এনজিওগুলোকে সতর্ক থাকার আহ্বান

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো. মাসুদ বিশ্বাস বলেছেন, দেশের অভ্যন্তরে এবং বিদেশে লুকিয়ে ...

দলের নির্দেশনাকে পাত্তা দিচ্ছে না টেকনাফ মহিলা দলের দুই নেত্রী

আ.লীগ সরকারের অধীনে ধারাবাহিকভাবে সকল নির্বাচন বর্জন করে আসছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। তারেই ধারাবাহিকতায় ...

হিট স্ট্রোকে রামু রহমানিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ছালামত উল্লাহর ইন্তেকাল, নামাযে জানাযা সম্পন্ন

রামু মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ছালামত উল্লাহ হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ইন্তেকাল ...